বিডিএমডব্লিউ এর তৎপরতায় ও প্রশাসনের সহায়তায় ৫৫ শতক জমি উদ্ধার




 

গোপালগঞ্জের মুকসুদপুর উপজেলার বগাইল গ্রামের এক হিন্দু পরিবারের ৫৫ শতক জমি ভূমি গ্রাশিদের কবল থেকে উদ্ধার করেছেন বাংলাদেশ মাইনরিটি ওয়াচ ও পুলিশ প্রশাসন।
ঘটনা সুত্রে জানা যায় গত ৩ রা সেপ্টেম্বর ২০২২ তারিখে উপজেলার বগাইল গ্রামের মৃত হীরা লাল ঘোষের পুত্র শ্রী সিদ্ধেশ্বর ঘোষের ৫৫ শতাংশ জমি ভুমি গ্রাশিরা জোর পূর্বক দখলের চেষ্টা করছিলেন কিন্তূ বাংলাদেশ মাইনরিটি ওয়াচ এর তৎপরতায় ও প্রশাশনের সহায়তায় ভুমি গ্রাশিদের কবল থেকে তা উদ্দার হয়েছে। 


বর্তমান মালিক সিদ্ধেশ্বর ঘোষ এই ব্যাপারে সন্তোষ প্রকাশ করেছেন।
BDMW এর প্রেসিডেন্ট অ্যাডঃ রবীন্দ্র ঘোষ ওয়ার্ল্ড নিউজ বাংলা ২৪ এর রিপোর্টার কে জানান যে, বর্তমান মালিক সিদ্ধেশ্বর ঘোষ অভিযোগ করেছেন ফৌজদারি আইনের বিধান মোতাবেক একটি মোকদ্দমা ১৪৪/১৪৫ ধারায় বগাইল গ্রামের বশার শেখ, বাদুল শেখ, তারা মিয়া শেখ, টুকু শেখ, হারুন শেখ এদের বিরুদ্ধে আদালতে ৮৯১/২২ নং মামলায় স্তিতাবস্তার আদেশ থাকা সত্তেও রেকর্ডেয় মালিক সিদ্ধেশ্বর ঘোষ কোন বিচার পাচ্ছিলেন না। প্রশাসনের দাঁরে দাঁরে ঘুরে কোন সুরাহা না হয়ার কারনে তিনি বাংলাদেশ মাইনরিটি ওয়াচের শরনাপন্ন হন। 


BDMW এর সভাপতি অ্যাডঃ রবীন্দ্র ঘোষ, এবং মানবাধিকার প্রতিনিধি রিপন চন্দ্র দাস, গৌতম রায়, কিছু সাংবাদিক, ইউনিয়নের চেয়ারম্যান হাজী মোঃ আলি এবং প্রশাসনের লোকজন এই ঘটনার তদন্তে সহায়তা করেন। দখলকারীরা তাদের নামে কোন কাগজপত্র না থাকায় জমা প্রদান করেন নাই। তারা মনে করেছেন পানি উন্নয়ন বোডের ভুমির উপর তাদের অধিকার বিদ্যমান। পরিশেষে উভয় পক্ষই সকলের উপস্তিতিতে একটি আপোষনামা কাগজে সহি সম্পাদন করেন।


এই ব্যাপারে জেলা প্রশাশক শাহিদা সুলতানা এবং পুলিশ সুপারের সহযোগিতাকে মুল্যায়ন করা হয়েছে. BDMW এহেন সহায়তার জন্য সহায়ক সকলকে ধন্যবাদ প্রদান করছে। এই আইনগত পদক্ষেপের কারনে একই এলেকার অন্য একজন দুস্থ অসহায় হিন্দু নিতাই সিকদার বাংলাদেশ মাইনরিটি ওয়াচের নিকট নিবেদন করেছেন যে একইভাবে ভুমিগ্রাশিরা তার কতেক সম্পদ জোর করে দখল করে আছে, কিন্তূ তার অসহায়ত্বের কারণে ভুমি উদ্ধার হয় নি। উদ্ধারের চেস্টা অব্যাহত আছে এই নিতাই সিকদারের সম্পদ।

0 Comments