বাংলাদেশ মাইনরিটি ওয়াচ ফ্রান্স শাখার আলোচনা সভা ও নতুন কমিটি ঘোষনা


কমিউনিটি সংবাদ: বাংলাদেশ একটি অসাম্প্রদায়িক রাষ্ট্র। হাজার বছর ধরে বাংগালী সংস্কৃতি অসাম্প্রদায়িক চেতনাই লালন করছিল। কিন্তু ১৯৮৮ সালে সংবিধানে রাষ্ট্রধর্ম ইসলাম করে শাষকদল বাংগালীর হাজার বছরের অসাম্প্রদায়িক চেতনাকেই বিনষ্ট করেনি  বরং দেশকে একটি সাম্প্রদায়িক রাষ্ট্রে পরিনত করেছে।

 

গত রবিবার  বিকালে ফ্রান্সের রাজধানী প্যারিসের একটি মিলনায়তনে বাংলাদেশ মাইনরিটি ওয়াচ ফ্রান্স শাখা আয়োজিত এক আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন।

.com/proxy/ 

সাবেক ছাত্রনেতা সৌমেন বডুয়া লিটনের সভাপতিত্বে এ আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নেদারল্যান্ড ভিত্তিক মানবাধিকার সংগঠন গ্লোবাল হিউম্যান রাইটস ডিফেন্স এর বাংলাদেশ প্রতিনিধি ও মানবাধিকার কর্মী এড্ রবীন্দ্রঘোষ। এতে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ফ্রান্স আওয়ামীলীগের প্রতিষ্টাতা সাধারন সম্পাদক এম এ কাশেম, ঘাতক দালাল নির্মূল কমিটি ফ্রান্স শাখার সভাপতি জামাল আহমেদ, মানবাধিকার কর্মী সাগর খান, সর্ব ইউরোপীয় হিন্দু বৌদ্ধ খ্রীষ্টান ঐক্য পরিষদের সভাপতি উদয়ন বড়ুয়া, কমিউনিটি ব্যাক্তিত্ব মানিক বাবলু, মানবাধিকার কর্মী বিভা বিশ্বাস, সাংবাদিক দেবেশ বড়ুয়া সহ আরো অনেকে।

 


সভার প্রধান অতিথি এড্ রবীন্দ্রঘোষ বলেন, আমরা যে লক্ষ্য নিয়ে মুক্তিযুদ্ধ করেছিলাম তা নষ্ট করার জন্যই একদল দেশদ্রোহী ধর্মের লেবাস গায়ে লাগিয়ে বাংলাদেশে সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করছে, এদের বিচারের সম্মুখীন করে দেশকে ৭২ এর সংবিধানে ফিরে নিতে হবে।

সভার শুরুতে সাভারে রানা প্লাজায় নিহতদের স্নরনে এক মিনিট নিরবতা পালন করা হয়।

সমগ্র অনুষ্টানটি পরিচালনা করেন ব্লগার শিবাজী রায় ।

সভা শেষে সৌমেন বডুয়া লিটনকে সভাপতি ও কিশোর বিশ্বাসকে সাধারন সম্পাদক করে বাংলাদেশ মাইনরিটি ওয়াচ ফ্রান্স শাখার নতুন কমিটি ঘোষনা করা হয় ।

 

0 Comments