বি ডি এম ডাব্লুর তৎপরতায় ও প্রশাসনের সহযোগিতায় শশ্মানের জমি উদ্ধার


 

 

রিপোর্টার মোঃ আব্দুর রাজ্জাক।



বি ডি এম ডাব্লুর প্রতিনিধি দল ঠাকুরগাঁও জেলা প্রশাসকের সাথে সাক্ষাত করেন এবং বিভিন্ন এলাকায় সরেজমিনে ইনভেস্টিগেশনে যান।

বাংলাদেশ মাইনরিটি ওয়াচের সভাপতি অ্যাড রবীন্দ্র ঘোষসহ একটি প্রতিনিধি দল গত (১৮ মে ২০২৩) বৃহস্পতিবার দুপুর ১১.১৫ মিনিট সময়ে ঠাকুরগাঁও জেলা প্রশাসকের কার্যালয়ে, জেলা প্রশাসকের সাথে সাক্ষাৎ করে মতবিনিময় করেন, মতবিনিময় কালে এলাকার বিভিন্ন সমস্যার কথা জানানো হলে তিনি আইনগত ভাবে সহযোগিতা করবেন বলে জানান। পরে জেলার এডিসোনাল এসপি মোছাঃ লিজা আক্তারের সাথে সাক্ষাত করে এলাকার সমস্যার কথা জানানো হলে তিনি আইনগত ভাবে সহযোগিতা করেছেন।

পরবর্তীতে প্রশাসনসহ মানবাধিকার প্রতিনিধি দল, উক্ত তারিখ বিকাল অনুমান ০২.১৫ মিনিট সময়ে ঘটনাস্থলে সরজমিনে গিয়ে দেখা যায় ঠাকুরগাঁও জেলার ভুল্লি থানার লাউথুতি মৌজার এস এ খতিয়ান,-৭০৯। দাগ-৯০৩, জমির পরিমাণ, ৮০ শতক। দাগ- ২৯৬৮, জমির পরিমাণ, ৫৩ শতক মোট-  ১.৩৩ শতক জমি এস এ রেকর্ড অনুযায়ী হিন্দুদের শশ্মানের নামে আছে, যাহা হিন্দু জনসাধারণের ব্যবহার্য। কিন্তু কিছু অশাদু ব্যাক্তি  মৃত তোয়াজ শেখের পুত্র ১।মোঃ জয়নাল আবেদীন, পুত্র ২। মোঃ সালাম, পুত্র ৩। মোঃ আবু সামা। মৃত রসুল শেখের পুত্র, ৪।মোঃ কুদ্দুস আলী, পুত্র ৫। মোঃ হোসেন আলী, মৃত সোবহানের পুত্র, ৬। মোঃ সলেমান দয়  জোর পূর্বক ভাবে দখল করে আসছিল, তাদের নিকট উক্ত জমি কেনো দখলে রাখছেন এবং কার নিকট থেকে ক্রয় করেছেন এই সব দলিল পত্র দেখতে চাইলে তারা কোনো দলিল পত্র দেখাতে না পারে  তারা জমির দখল ছাড়িয়া দিবে বলে শিকার করে, আরও বলে উক্ত জমিতে আমরা আর জাবো না আজ হইতে ওনারা জমির দখল বুঝিয়ে নিক, আমরা ঐজমিতে আর কোনো দিন জাবোনা, তখন হিন্দুদেরকে শশ্মান হিসেবে জমির দখল বুঝিয়ে দেওয়া হয়।


হিন্দু জনসাধারণের শশ্মানের জমি উদ্ধার হওয়াতে, প্রশাসন ও  বি ডি এম ডাব্লুর প্রতিনিধি দলের ভুঁইসী প্রসংশা করেন এলাকাবাসী।

বি ডি এম ডাব্লুর সভাপতি অ্যাড রবীন্দ্র ঘোষ এহেন জোরজবরদস্তির ঘটনার তীব্র নিন্দা জানান এবং এই ধরনের ঘটনার আর জেনো পুনরআব্রিতি না ঘটে এই আশা ব্যক্ত করেন। 


 

0 Comments